Breaking News
Home / প্রবাসী নিউজ / কাতার বিশ্বকাপ নির্মাণ শ্রমিকেরা পেতে যাচ্ছে জীবন রক্ষাকারী ‘শীতল’ টুপি
qa-helmet-for-world-cup-300x22

কাতার বিশ্বকাপ নির্মাণ শ্রমিকেরা পেতে যাচ্ছে জীবন রক্ষাকারী ‘শীতল’ টুপি

কাতার বিশ্বকাপ নির্মাণ শ্রমিকেরা পেতে যাচ্ছে জীবন রক্ষাকারী ‘শীতল’ টুপি শিরস্ত্রাণের উপরে একটি ফ্যান যা ব্যক্তির মুখের ত্বক তাপমাত্রা হ্রাসের জন্য সম্মুখের দিকে টেনে নিয়ে যায় ও একটি ঠান্ডা প্যাক উপরের বায়ুকে তাড়িত ও শীতল করে।

নির্মাণ শ্রমিক কাতারের রাজধানী দোহায় একটি কাজের সাইট ছেড়ে.
টুর্নামেন্ট আয়োজকদের বলেন,
কাতারের মরুভূমির তাপে ফুটবল স্টেডিয়াম নির্মাণের অভিবাসী শ্রমিকদের শীতল ‘হার্ড টুপি তাদের শরীরের তাপমাত্রাকে এবং তাপ স্ট্রোক সহনশীলতার ঝুঁকি কমাতে দেওয়া হয়।

কাতার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ২০২২ সালে বিশ্বকাপ শ্রমিক অধিকার গ্রুপ বলে অপব্যবহার কাজে ভোগ করেছে এবং এর জন্য পরিবেশ উন্নত করার জন্য সৌর চালিত কঠিন টুপি পরিকল্পিত ভাবে ব্যবহার করা হয়।
শিরস্ত্রাণ উপরে একটি ফ্যান যা ব্যক্তির মুখ পর্যন্ত ১০ ডিগ্রী করার মাধ্যমে শতাংশে বিভক্ত করে ত্বকের তাপমাত্রা হ্রাস করার জন্য সম্মুখের দিকে একটি ঠান্ডা প্যাক উপরে বায়ুর হাতাছানি দেয়।
আমেরিকান ক্রীড়াবিদ বলেন,
“আমাদের উদ্দেশ্য হল তাপ চাপ ও কাতার অঞ্চলের শ্রমিকদের জন্য তাপ স্ট্রোক কমাতে ব্যবহরিত ছিল,”
প্রায় ৫,১০০ নেপাল, ভারত ও বাংলাদেশ থেকে নির্মাণ শ্রমিকের কাতারে স্টেডিয়াম নির্মাণ করার জন্য নিয়োগ হয় , যেখানে গ্রীষ্মকালে তাপমাত্রা ৫০ ডিগ্রী পৌঁছাতে পারেন।

দোহা বছরের হটেস্ট মাসগুলোতে বেশ কয়েক ঘন্টার জন্য বহিরঙ্গন কাজ নিষিদ্ধ করা হয় দিনের বেলায় ।
যখন গ্রীষ্মের সময় কাজ করার সময় আসে কিন্তু অভিবাসী শ্রমিকদের তাপ অবসাদ এবং ডিহাইড্রেসন করার সম্পর্কে অভিযোগ করেছেন।
ভারত থেকে প্রায় ২৬০ অভিবাসী শ্রমিকে ২০১৫ সালে কাতারের এসে পুরো বেহাল অবস্থায় মারা যান, দোহা ভারতীয় দূতাবাসে রয়টার্স এর মাধ্যমে দেখা যায় এই পরিসংখ্যান।
মে মাসে একটি ভারতীয় শ্রমিক যখন হেম্লেট পরতে অস্বীকার করেন তখন কর্মপরিবেশে সৃষ্টি হয়েছিল একটি ঘটনা যেখানে কর্মকর্তাদের দোহায় একটি বিশ্বকাপ স্টেডিয়াম নির্মান , ইস্পাত কাজ সম্পাদন করতে একজন হার্ট অ্যাটাক করে মারা গেছেন । ডেলিভারি ও উত্তরাধিকার, শরীর টুর্নামেন্ট সংগঠনের অধীক্ষার জন্য কাতারের সুপ্রীম কমিটির একজন কর্মকর্তা বলেন,

হেলমেট, যা পর্যন্ত চার ঘন্টার জন্য গরম তাপমাত্রাকে শীতল তাপমাত্রা প্রদান করতে পারে , পরের গ্রীষ্মে সব বিশ্বকাপ বিল্ডিং নির্মান সাইট চালু করা হবে এই পদ্ধতিতে ,
শরীর-ভিত্তিক আমেরিকান ক্রীড়াবিদ “বরফ টুপি” সহ শীতল প্রযুক্তির ব্যবহার করেছেন তারা । তাদের পারফরমেন্স উন্নত করার জন্য কিন্তু এই প্রথমবারের মত প্রযুক্তি নির্মাণের একটি ব্রিহদকার ভিত্তিতে ব্যবহার করা হব.

Check Also

tomar-jonno-36

সৌদি আরবে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৫ বাংলাদেশি

সৌদি আরবে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৫ বাংলাদেশি সৌদি আরবের মক্কায় সিডর কম্পানির শ্রমিক ক্যাম্পে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *