Breaking News
Home / প্রবাসী নিউজ / সৌদি সরকার এবার নতুন ফি আরোপ করলো ইকামা নবায়নে শেয়ার করে সবাইকে জানিয়ে দিন
images-3598-12

সৌদি সরকার এবার নতুন ফি আরোপ করলো ইকামা নবায়নে শেয়ার করে সবাইকে জানিয়ে দিন

সৌদি সরকার এবার নতুন ফি আরোপ করলো ইকামা নবায়নে  সৌদি আরবের পাসপোর্ট বিভাগের সূত্রে জানা গেছে, সৌদি প্রবাসীদের উপর তাদের সাথে বসবাসকারী পরিবারের সদস্য বা নির্ভরশীলদের ক্ষেত্রে যে নতুন ফি আরোপ করা হয়েছে তা ২০১৭ সালের জুলাই থেকেই কার্যকর হবে এবং এই ফি ইকামা নবায়নের সময়ই নিয়ে নেয়া হবে। তবে এই ফি আদায়ের প্রক্রিয়ার পুরো দিক নির্দেশনা এখনো পায়নি দেশটির পাসপোর্ট বিভাগ। এছাড়া সৌদি আরবের যেসব প্রতিষ্ঠানে সৌদি নাগরিকের চেয়ে তুলনামূলকভাবে বিদেশী কর্মী বেশি তাদেরকে প্রত্যেক কর্মীর জন্য মাসিক ফি দিতে হবে।

বেসরকারি খাতের প্রতিষ্ঠানগুলো বর্তমানে কর্মরত প্রত্যেক বিদেশী কর্মীর জন্য বছরে ২০০০ সৌদি রিয়াল করে দেয় সরকারকে। নতুন নিয়ম অনুযায়ী, সৌদি আরবের যেসব প্রতিষ্ঠানে বিদেশী কর্মীর সংখ্যা সৌদি কর্মীর চেয়ে বেশি সেসব প্রতিষ্ঠানের উপর অতিরিক্ত ফি ধার্য করা হয়েছে। আবার কোন প্রতিষ্ঠানের কর্মী সংখ্যা যদি সৌদি নাগরিক এবং বিদেশী নাগরিক সমান সমান হয় তবুও সেসব প্রতিষ্ঠান এখন থেকে সরকারকে অতিরিক্ত ফি দেবে। কিন্তু আগামী জুলাই থেকে প্রত্যেক প্রবাসীকে সৌদি আরবে তার সাথে বসবাসরত পরিবারের সদস্য বা নির্ভরশীল প্রত্যেক ব্যক্তির জন্য ১০০ সৌদি রিয়াল করে ফি দিতে হবে। এই ফি প্রত্যেক মাসে দিতে হবে।

২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত প্রত্যেক বছর বাড়বে এই ফি’র হার:-

২০১৭ সাল- সৌদি প্রবাসীদের উপর নির্ভরশীল বা সাথে বসবাসরত প্রত্যেক সদস্যের জন্য মাসে ১০০ রিয়াল করে ফি দিতে হবে। জুলাই থেকে এটা শুরু হবে।

২০১৮ সাল- সৌদি প্রবাসীদের উপর নির্ভরশীল বা সাথে বসবাসরত প্রত্যেক সদস্যের জন্য মাসে ২০০ রিয়াল করে ফি দিতে হবে। ২০১৮ সালের জুলাই থেকে এটা শুরু হবে। যেসব কোম্পানীতে কর্মরত বিদেশী শ্রমিকের সংখ্যা, কর্মরত সৌদি নাগরিকের সমান বা সৌদি নাগরিকের চেয়ে কম- ২০১৮ সালের জানুয়ারি থেকে প্রত্যেক শ্রমিকের জন্য ৩০০ রিয়াল করে ফি দিতে হবে। যেসব কোম্পানীতে কর্মরত বিদেশী শ্রমিকের সংখ্যা সৌদি নাগরিকের চেয়ে বেশি, সেক্ষেত্রে ২০১৮ সালের জানুয়ারি থেকে মাসে প্রত্যেক শ্রমিকের জন্য ৪০০ রিয়াল করে ফি দিতে হবে।

২০১৯ সাল- ২০১৯ সালের জুলাই থেকে সৌদি প্রবাসীদের উপর নির্ভরশীল বা সাথে বসবাসরত প্রত্যেক সদস্যের জন্য মাসে ৩০০ রিয়াল করে ফি দিতে হবে। যেসব কোম্পানীতে কর্মরত বিদেশী শ্রমিকের সংখ্যা, কর্মরত সৌদি নাগরিকের সমান বা সৌদি নাগরিকের চেয়ে কম- ২০১৯ সালের জানুয়ারি থেকে প্রত্যেক শ্রমিকের জন্য ৫০০ রিয়াল করে ফি দিতে হবে। যেসব কোম্পানীতে কর্মরত বিদেশী শ্রমিকের সংখ্যা সৌদি নাগরিকের চেয়ে বেশি, সেক্ষেত্রে ২০১৯ সালের জানুয়ারি থেকে মাসে প্রত্যেক শ্রমিকের জন্য ৬০০ রিয়াল করে ফি দিতে হবে।

২০২০ সাল- ২০২০ সালের জুলাই থেকে সৌদি প্রবাসীদের উপর নির্ভরশীল বা সাথে বসবাসরত প্রত্যেক সদস্যের জন্য মাসে ৪০০ রিয়াল করে ফি দিতে হবে। যেসব কোম্পানীতে কর্মরত বিদেশী শ্রমিকের সংখ্যা, কর্মরত সৌদি নাগরিকের সমান বা সৌদি নাগরিকের চেয়ে কম- ২০২০ সালের জানুয়ারি থেকে প্রত্যেক শ্রমিকের জন্য ৭০০ রিয়াল করে ফি দিতে হবে। যেসব কোম্পানীতে কর্মরত বিদেশী শ্রমিকের সংখ্যা সৌদি নাগরিকের চেয়ে বেশি, সেক্ষেত্রে ২০২০ সালের জানুয়ারি থেকে মাসে প্রত্যেক শ্রমিকের জন্য ৮০০ রিয়াল করে ফি দিতে হবে। শ্রমবাজার সূত্রগুলো বলছে, আগামী তিন বছর প্রবাসীদের উপর আরোপ করা ফি’র পরিমাণ বাড়তে থাকলেও, সৌদি আরবের শ্রম আইন বিশ্বের সবচেয়ে সহজ শ্রম আইন।

Check Also

tomar-jonno-36

সৌদি আরবে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৫ বাংলাদেশি

সৌদি আরবে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৫ বাংলাদেশি সৌদি আরবের মক্কায় সিডর কম্পানির শ্রমিক ক্যাম্পে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *