Home / প্রবাসী গল্প / প্রবাসী শ্রমিক শোষণের পথে সৌদি সরকার?
1979774349308

প্রবাসী শ্রমিক শোষণের পথে সৌদি সরকার?

প্রবাসী শ্রমিক শোষণের পথে সৌদি সরকার? সৌদি আরবের নতুন প্রবাসী শ্রমিকদের উপর ফি আরোপণ করা হচ্ছে , এটা কি ঠিক হবে। সৌদিতে ২০২০ সালের ভিশনকে কেন্দ্র করে অনেক পরিকল্পনা করা হয় যার প্রতিটিই প্রবাসী শ্রমিকদেরকে কেন্দ্র করে আদায় করা হচ্ছে বিশাল আকারের ফি এবং ক্রমান্বয়ে বাড়তেই থাকবে এই প্রেক্ষিতে বাংলাদেশী সহ সকল প্রবাসী শ্রমিকদের জন্য হুমকি হয়ে যাচ্ছে, মিথ্যে হয়ে যাচ্ছে তাদের সপ্নের প্রবাসী জীবন যেখানে অনেক টাকা আয়ের সপ্ন নিয়ে বাড়ির ও স্থাবর ,অস্থাবর সকল কিছু বিক্রি করে জীবনকে বাজী রেখে খুব কস্টের কাজ করে থাকে তার পরে ও সহ্য করতে হয় নানা অত্যাচার ও নির্যাতন তাই এর সাথে সাথে আরো যোগ হল নতুন করে প্রবাসী শ্রমিকদের ফি বাড়ানোর পালা ,তার আর শেষ কোথায় এটি বছর বছর বাড়তে থাকবে যা শুধুই প্রবাসী শ্রমিকদের উপর ধার্য করা হয় এবং অনেক বৈষম্য করা হয় দেশীয় শ্রমিকদের সাথে প্রবাসী শ্রমিকদের।

সৌদি আরবে কর্মী প্রতি ৮০০ রিয়াল যা শুরু হবে ২০২০ সালকে কেন্দ্র করে আর তা হবে বিকাশ করা চার্জে পরিশোধ ব্যবস্থা ২০১৭ সাল থেকে । এই পরিকল্পনা বৃহস্পতিবারের বাজেট ঘোষণার সময় নিশ্চিত করা হয়। কোম্পানির বর্তমানে প্রতি প্রবাসী কর্মচারীর জন্য মাসে ২০০ রিয়াল দিতে হবে বলে একটি লেভি নামক কোম্পানি তা নিশ্চিত করেন । কিন্তু শুধুমাত্র প্রবাসী কর্মীদের জন্যই এই আইন প্রবর্তন করেন সৌদি কর্মীদের সংখ্যা অতিক্রম করার জন্য। কিন্তু ধীরে ধীরে আগামী বছর থেকে বাড়ানো হবে বলে জানা যায় , সরকারের “ফিস্ক্যাল ব্যালেন্স প্রোগ্রাম – সুষম বাজেট অনুযায়ী ২০২০ সালের পরিকল্পনাকে বাস্তবায়ন করতে ।

আগামী বছর থেকে প্রবাসী শ্রমিকদের উপর ধার্য করা হবে এই পরিকল্পনার ভার এবং ধীরে ধীরে এর উপরের দিকে সংশোধিত হবে। নিয়োগকর্তারা আরো বলেন যে, সৌদির পরিকল্পনা বাস্তবায়ন ও ২০২০ সালের পরিকল্পনার সহযোগিতা হিসেবে একটি অতিরিক্ত উদ্দীপনার রূপ ধারন করা হয়। প্রবাসী শ্রমিকদের ফি এছাড়াও ধার্য করা হবে। আর এটা ২০১৭ এর জুলাই মাসে শুরু করা হবে যাতে স্কুলে ভর্তি হওয়া শিশুদের সঙ্গে পরিবারের উপর প্রভাব হ্রাস করা যায়। বর্তমানে, তন্ন তন্ন করে সৌদি নাগরিকদের কিংবা বিদেশী শ্রমিকদের আয় ট্যাক্স দিতে বাধয করা হচ্ছে । এবং এই নীতি সব জায়গায় থাকবে বলে জানান সরকার ।

Check Also

soudi

যে কারনে বিয়ে করতে ভয় পান সৌদি আরবের নারী ও পুরুষেরা – জানলে অভাক হবেন!!

যে কারনে বিয়ে করতে ভয় পান সৌদি আরবের নারী ও পুরুষেরা – জানলে অভাক হবেন!! …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *