Home / প্রবাস জীবন / সৌদি তেলের দাম বাড়ছে, আর সৌদি প্রবাসী শ্রমিকদের জন্য সুখবর
1738684

সৌদি তেলের দাম বাড়ছে, আর সৌদি প্রবাসী শ্রমিকদের জন্য সুখবর

সৌদি তেলের দাম বাড়ছে, আর সৌদি প্রবাসী শ্রমিকদের জন্য সুখবর সৌদি আরবে নভেম্বরে থেকে নতুন করে তেলের আউটপুট বাজারে রেকর্ড পরিমান হিট হচ্ছে,এই সুখবর যেমন সৌদিদের জন্য তেমনি বাংলাদেশী সহ অন্যান্য প্রবাসীদের জন্য ও সৌদি সরকার ও জি সি সি দেশের সকল নেতাদের অক্লান্ত পরিশ্রমে আউটপুটে তেলের উৎপাদন কমিয়ে ও সবরাহ কমানোর সাথে সাথে বিভিন্ন পরিকল্পনা ও তা বাস্তবায়ন ঘটনোর কারনে আজ সফল হতে যাচ্ছে মধ্যপ্রাচ্য সহ সৌদির তেলের বাজারের অর্থনৈতিক মন্দা ওপেক এবং অ ওপেকের ভূক্ত দেশের তেল উৎপাদনকারী একটি ড্রাইভে যৌথভাবে আউটপুট কমানোর কারণে দাম উপরে উঠেছে তাই এ সম্পর্কে শনিবারে একটা চুক্তিতেও সই করা হয়।

সৌদি আরবের একটি বৈশ্বিক চুক্তির উপর নভেম্বর থেকে তেলের দাম রেকর্ড পরিমান উচ্চে উঠেছে । যে পরিমাণে তেল উত্তোলন করা হয়েছে তা অভ্যন্তরে উৎপাদন সমপর্কে পাকা কথা নিয়ে আলোচনা করা হয়, ধীরগতি অভ্যন্তরীণ চাহিদা ও শোধনাগার রক্ষণাবেক্ষণের কারনে কম আউটপুট আশা করা হয় যা বাজারের প্রত্যাশা কে বিবেচনা করে।
সৌদি আরবে পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশসমূহের সংস্থা জানান গত মাসে প্রতিদিন ১০,৭২ মিলিয়ন ব্যারেল তেল উত্তোলন করেন । একটি ওপেকভূক্ত সূত্র জানায় যে, অক্টোবরে থেকে তেলের উত্তোলন ১০,৬২৫ মিলিয়ন বি পি ডি থেকে
জুলাই মাসে সৌদি আরবের তেলের উৎপাদন ১০,৬৭ মিলিয়ন বি পি ডি এর পূর্বে উচ্চ ছিল।
ইরাক জানায় যে, নভেম্বর মাসের আউটপুট ৪,৮ থেকে অক্টোবরে ৪,৭৭৬ মিলিয়ন বি পি ডি ছিল। কুয়েতের ওপেক রিপোর্ট ও সরকারি পরিসংখ্যান অনুযায়ী, জানা যায় যে, নভেম্বরে ২,৯ মিলিয়ন থেকে বি পি ডি অক্টোবরে তার ৩ মিলিয়ন বি ডি পি এর চেয়ে কম আউটপুট রিপোর্ট, সময় সংযুক্ত আরব আমিরাত তার আউটপুট ৩.১৯৫ মিলিয়ন বি ডি পি কার্যত অটল রাখা হওয়
সৌদি আরবের ৩২,৫ মিলিয়ন বিডি পি গ্রুপ এর উৎপাদন কমাতে ৩০ নভেম্বর পৌঁছেছেন একটি ওপেক চুক্তির অংশ হিসেবে ১০,০৫৮ মিলিয়ন বি ডি পি তার আউটপুট কমাতে অঙ্গীকার করেছে।

নভেম্বর বৃদ্ধি মানে সৌদি আরবে ওপেকের সর্ববৃহৎ প্রযোজক ২০১৭ সালের মধ্যে সরবরাহ শুরুর একটি বড় বাঁধার পরিকল্পনা মেনে চলার একটি বড় কাজের থাকবে – ২০০৮ সাল থেকে তার প্রথম উৎপাদন-হ্রাস চুক্তি।

সৌদিতে অশোধিত তেলের রপ্তানি সাম্প্রতিক মাসগুলোতে বেড়ছে এবং সেপ্টেম্বরে ৭.৮১২ মিলিয়ন বি পি ডি পৌঁছনো, হয়েছে যখন আউটপুট শীতকালে স্বাভাবিক ভাবে মৌসুমি পতন হওয়া সত্ত্বেও তেলের দাম উপরের স্তরে স্থগিত আছে যখন ক্ষমতার জন্য অশোধিত তেল জ্বলন্ত গার্হস্থ্য কাজে খরচ কম হয়।

রয়টার্সের জরিপ শীতাতপনিয়ন্ত্রণ, এবং নিম্ন বিশোধক জন্য বিদ্যুৎকেন্দ্র কমিয়ে অশোধিত ব্যবহারের কারণে ১০,৪৫ মিলিয়ন ও নভেম্বরে সৌদি উৎপাদন আনুমানিক আরো কমানো হয়েছে।

শনিবারে ওপেক এবং অ ওপেক এর যৌথভাবে প্রযোজক তেল আউটপুট হ্রাস করতে এবং কম দামের উপর দুই বছরের বেশি সময় পার করার পর একটি বিশ্বব্যাপী চাহিদায় তুষ্ট করতে ও আরাম করতে ২০০১ সাল থেকে তাদের প্রথম চুক্তিকরা হয়।
চুক্তি অবশেষে ওপেক মধ্যে তর্ক প্রায় এক বছর পর স্বাক্ষরিত সঙ্গে, বাজারে এর ফোকাস এখন সম্মতি পাল্টে যাবে।
ওপেক আউটপুট কোটা নেভিগেশন প্রতারণার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে. সত্য যে নাইজেরিয়া ও লিবিয়া উৎপাদন-বাহিনীর মহড়া আত্মবিরোধ কারণে চুক্তি থেকে অব্যাহতি দেয়া হয়েছে আরও ওপেক নেতা সৌদি আরবের চাপ সরবরাহ কমানোর বাল্ক কাঁধে হবে.

জ্বালানি, শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রী খালেদ আল- ফালিহ বলেন, সৌদি আরবে ১০,০৫৮ মিলিয়ন বি ডি পি এর নিচে উৎপাদন কমাতে ইচ্ছুক হতে পারে আগামী বছরে।

Check Also

full_1844153550_1485700375

ফের বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র

সাতটি মুসলিমপ্রধান দেশের অভিবাসী ও শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের পর ফের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *